HS Education Suggestion 2024 -উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন ২০২৪ : বা পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান পরীক্ষার সাজেশন ২০২৪ ( west Bengal Higher Secondary Class 12th Education Suggestion 2024) এর গুরুত্বপূর্ণ প্রশ্ন গুলি নিম্নে দেওয়া হল। তোমাদের এই West Bengal HS Education Suggestion 2024 (পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন ২০২৪) এর প্রশ্নগুলি খুব হেল্পফুল হবে HS Education 2024 –উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান ২০২৪ এক্সামের জন্য।
HS Education Suggestion 2024 :
সুপ্রিয় ছাত্রছাত্রী উচ্চ মাধ্যমিক পরীক্ষার শিক্ষা বিজ্ঞান বিষয়ে ভালো মানের স্কোর করতে চাইলে তোমাদেরকে অবশ্যই আমাদের দেওয়া HS 2024 Education Suggestion – উচ্চ মাধ্যমিক ২০২৪ শিক্ষাবিজ্ঞান সাজেশন দ্বারা নির্মিত প্রশ্ন গুলি ফলো করতে হবে ২০২৪ HS Education পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ এই প্রশ্নগুলি।
সুপ্রিয় ছাত্রছাত্রী তোমরা যারা HS Education Suggestion 2024 বা দ্বাদশ শ্রেণীর উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন ২০২৪ খুঁজে থাকলে তাহলে তোমরা সঠিক জায়গায় প্রবেশ করেছ। উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান পরীক্ষাতে এই সাজেশন বা 2024 HS Education Suggestion এর এর জন্য নীচে দেওয়া প্রশ্ন গুলি থেকে তোমরা 99% কমন পেয়ে যাবে।
HS Education Suggestion 2024 :
1. যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও:4×1=4
HS Education Suggestion 2024 এর জন্য প্রতিবন্ধী শিশুদের জন্য শিক্ষা এবং প্রাথমিক শিক্ষার সর্বজনীনতা এই অধ্যায় থেকে কমনযৌগ্য প্রশ্ন গুলি হল । এখান থেকে দুটি প্রশ্ন আসবে একটি প্রশ্ন লিখতে হবে।
প্রতিবন্ধী শিশুদের জন্য শিক্ষা :
1. মুখ ও বধির শিশুদের শিক্ষাদানের পদ্ধতি আলোচনা কর ?
2. দৃষ্টিহীন শিক্ষার্থীদের শিক্ষার উদ্দেশ্য কি ?
3. বিদ্যালয়ে বা শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের বিভিন্ন আচরণগত সমস্যার কারণ কি ?
4. প্রতিবন্ধী শিশুদের শিক্ষাগত সমস্যা কি কি এদের শিক্ষার প্রয়োজনীয়তা কি ?
প্রাথমিক শিক্ষার সর্বজনীনতা :
1.বয়স্ক শিক্ষা বলতে কী বোঝ ? এর সমস্যা উদ্দেশ্য বা লক্ষ্য আলোচনা কর ?
2. সর্বশিক্ষা অভিযান কি এর লক্ষ্য উদ্দেশ্য ও কর্মসূচি গুলি আলোচনা করো ?
3. জাতীয় সাক্ষরতা মিশন সম্পর্কে আলোচনা ?
4. সর্বজনীন সাক্ষরতা প্রসারের পথে বিভিন্ন সমস্যাগুলো কি কি ?
5. শিক্ষায় সর্বজনীকরণের সমস্যাগুলো কি কি ?
6. বয়স্ক শিক্ষা সফল না ব্যর্থ তার সম্পর্কে যুক্তি দাও ?
7. ব্যক্তি জীবনের সাক্ষরতার গুরুত্ব কি ?
2. যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও:4×1=4
শিক্ষায় বিশ্বব্যাপী বা সামগ্রিক দৃষ্টিভঙ্গি এবং শিক্ষায় প্রযুক্তির ভূমিকা এই দুটি চ্যাপ্টার থেকে দুটি প্রশ্ন আসে একটা প্রশ্নের উত্তর লিখতে হয়।
শিক্ষায় বিশ্বব্যাপী বা সামগ্রিক দৃষ্টিভঙ্গি :
1. জ্ঞান অর্জনের জন্য শিখন বা জানার জন্য শিখন বলতে কী বোঝো এর উদ্দেশ্য পূরণে বিদ্যালয়ের ভূমিকা কি ?
2. একত্রে বসবাসের জন্য শিক্ষার তাৎপর্য বা উদ্দেশ্য গুলি আলোচনা করো ?
3. কর্মের জন্য শিক্ষার উদ্দেশ্য পূরণে বিদ্যালয়ের ভূমিকা কি ?
শিক্ষায় প্রযুক্তির ভূমিকা :
1. শিক্ষার্থীর চাহিদা পূরণে কম্পিউটার ব্যবহার সম্পর্কে আলোচনা করো অথবা কম্পিউটারের শিক্ষামূলক উপযোগিতা গুলি লেখো ?
2. কম্পিউটার কি শিক্ষকের বিকল্প হতে পারে যুক্তি দাও ?
3. যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও:8×2=16
HS Education Suggestion 2024 এর জন্য শিখন, শিখন কৌশল এবং শিক্ষামূলক রাশিবিজ্ঞান এই তিনটি চ্যাপ্টার থেকে কমনযৌগ্য প্রশ্ন গুলি হলো । এখান থেকে তিনটি প্রশ্ন থাকবে যেকোনো দুটো প্রশ্নের উত্তর করতে হবে।
শিখন :
1. সাধারণ মানসিক ক্ষমতা কি? স্পিয়ারম্যানের দ্বি উপাদান তত্ত্বটি আলোচনা করো ?
2. বুদ্ধির সংজ্ঞা লেখ ? সাধারণ মানুষিক ক্ষমতা ও বিশেষ মানসিক ক্ষমতার মধ্যে পার্থক্য লেখ ?
3. ক্ষমতা কাকে বলে ? থাস্টোনের বহু উপাদান তত্ত্বটি লেখ ?
4. আগ্রহের সংজ্ঞা দাও ? শিক্ষায় আগ্রহের গুরুত্ব লেখো ?
5. মনোযোগ কি? মনোযোগের নির্ধারক কি ? শিক্ষাক্ষেত্রে মনোযোগের গুরুত্ব লেখো ?
6. পরিনমন কি ? শিক্ষাক্ষেত্রে পরিণমনের গুরুত্ব লেখ? শিখন ও পরিণমনের সম্পর্ক কি ?
শিখন কৌশল :
1. সক্রিয় অনুবর্তন এর বৈশিষ্ট্য দাও শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তন এর বৈশিষ্ট্য মূল্যায়ন করো ?
2. শিখন কৌশল হিসেবে স্ক্যানার বক্স কি , তার পরীক্ষাটি লেখ ?
3. শিক্ষা ক্ষেত্রে প্যাভলভের প্রাচীন অনুবর্তন তত্ত্বের উপযোগিতা আলোচনা কর ?
4. শিক্ষাক্ষেত্রে প্রাচীন অনুবর্তনের গুরুত্ব কি অপানুবর্তন বলতে কী বোঝো ?
শিক্ষামূলক রাশিবিজ্ঞান :
1. কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কাকে বলে? একটি পরিসংখ্যা বিভাজন স্থাপন করো। বণ্টনটি থেকে গড় এবং ভুয়িষ্টক (মিন এবং মোড) নির্ণয় করো ? ( স্কোর দেওয়া থাকবে )
4. যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও:8×2=16
HS Education Suggestion 2024 এর জন্য ভারতীয় সংবিধানের শিক্ষার ধারণা, বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন, মাধ্যমিক শিক্ষা কমিশন, কোঠারি কমিশন, এবং জাতীয় শিক্ষানীতি এই 5 টি অধ্যায় থেকে কমনযৌগ্য প্রশ্ন গুলি হল। এখান থেকে তিনটি প্রশ্ন আসে একটি প্রশ্ন লিখতে হয়।
(এবছর কোঠারি কমিশন এবং ভারতীয় সংবিধানের শিক্ষার ধারণা এই দুটি জায়গা থেকে প্রশ্ন সম্ভাবনা সবচেয়ে বেশি)
ভারতীয় সংবিধানের শিক্ষার ধারণা :
1. নারী শিক্ষা বিষয়ে জাতীয় নারী শিক্ষা কমিটির ভক্তবৎসলম কমিটির সুপারিশ গুলি আলোচনা ?
বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন :
1. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সুপারিশ অনুযায়ী উচ্চ শিক্ষার লক্ষ্য কি ?
মাধ্যমিক শিক্ষা কমিশন :
1. মুদালিয়ার কমিশনের সুপারিশ লক্ষ্য বা উদ্দেশ্য এবং মূল বক্তব্য আলোচনা কর ?
2. মাধ্যমিক শিক্ষা কমিশন প্রস্তাবিত পাঠক্রমের সপ্ত প্রবাহ আলোচনা কর ?
কোঠারি কমিশন :
1. প্রাথমিক শিক্ষা সম্পর্কে কোঠারি কমিশনের সুপারিশ গুলি আলোচনা করো ?
2. কোঠারি কমিশনের সুপারিশ অনুযায়ী মাধ্যমিক শিক্ষার কাঠামো ও পাঠক্রম সম্পর্কে আলোচনা কর ?
3. বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা ও সম্পর্ক লেখ ?
4. প্রাক-প্রাথমিক শিক্ষা কি ? এর উদ্দেশ্যে কাঠামো ও পাঠক্রম সম্পর্কে আলোচনা কর ?
5. কারিগরি শিক্ষার সমস্যা ও সমাধানের উপায় আলোচনা করো ?
জাতীয় শিক্ষানীতি :
1. জাতীয় শিক্ষানীতি ১৯৮৬ এর সুপারিশ গুলি আলোচনা করো ?
2. জাতীয় শিক্ষানীতি পর্যালোচনার পরিপ্রেক্ষিতে জনার্দন রেড্ডি কমিটির সুপারিশ গুলি আলোচনা করো ?
Sir/mam আমি যদি অঙ্ক না করি তাহলে কোন question গুলো করতে হবে?