অস্টিওপোরোসিস কি ? অস্টিওপোরোসিস রোগের কারণ, বৈশিষ্ট্য ও চিকিৎসা

অস্টিওপোরোসিস কি ? অস্টিওপোরোসিস রোগের কারণ, বৈশিষ্ট্য ও চিকিৎসা

অস্টিওপোরোসিস কি – What is osteoporosis : সুপ্রিয় ছাত্রছাত্রীরা আজকের এই পর্বটিতে শেয়ার করলাম অস্টিওপোরোসিস কি ? অস্টিওপোরোসিস রোগের কারণ ? অস্টিওপোরোসিস রোগের বৈশিষ্ট্য ? অস্টিওপোরোসিস রোগের চিকিৎসা ? সম্পর্কে।

অস্টিওপোরোসিস কি :

এই ধরনের অস্থিরোগে মজ্জা থেকে খনিজ লবণ ও তন্তুজাত পদার্থ অপসারিত হয়। বিশেষ করে অস্থি ভঙ্গের জন্য এই রোগের আক্রমণ ঘটতে পারে। চিকিৎসাজনিত কারণে কর্টিসোন জাতীয় ওষুধ বহুদিন ধরে ব্যবহার করলে অস্টিওপোরোসিস হতে পারে। এই রোগের প্রধান কয়েকটি কারণ হল-থাইরয়েড নিঃসৃত ক্যালসিটোনিন, প্যারা থাইরয়েড গ্রন্থি নিঃসৃত প্যারাথরমোন, যৌন হরমোনের অতিরিক্ত ক্ষরণ। এছাড়া ক্যালশিয়াম ও ভিটামিন ‘D’-এর কম ক্ষরণ।

অস্থিজনিত সমস্ত রোগের মধ্যে অস্টিওপোরোসিস সবচেয়ে গুরুত্বপূর্ণ। সন্তানসম্ভবা মহিলা বা হাইপারথাইরয়ডিজম রোগের ক্ষেত্রে অস্থির অস্টিওক্লাস্টের সক্রিয়তা কমে যাওয়ায় অস্থিতে অস্টিওয়েডের অধঃক্ষেপণ কমতে থাকে।

অস্টিওপোরোসিস রোগের কারণ :

অস্টিওপোরোসিস রোগের কারণ গুলি হল-

i. অস্থির ধাত্র যা প্রোটিন দ্বারা সৃষ্ট, তার গঠন যদি ঠিকঠাক না হয়।
ii. ভিটামিন C ও ভিটামিন D-এর অভাব দেখা দিলে।
iii. রক্তে ইস্ট্রোজেনের পরিমাণ কমে গেলে; অস্থিতে ক্যালশিয়াম, ফসফেট ইত্যাদির অধঃক্ষেপণ কমে গেলে বা না হলে অস্টিওপোরোসিস হয়।
iv. বৃদ্ধ বয়সে গ্রোথ হরমোন বা অন্যান্য গ্রোথ ফ্যাক্টরগুলি কমতে থাকে এবং প্রোটিনের বিপাক প্রক্রিয়া বেড়ে যায়, ফলে অস্থির ধাত্রের গঠন ঠিকমতো হয় না।

v. কিছু অস্টিওক্লাস্ট ধ্বংসকারী ফ্যাক্টরের কারণে অস্টিওপোরোসিস দেখা যায়। কুশিং সিন্ড্রোমের ক্ষেত্রে গ্লুকোকটিকয়েডের অতি ক্ষরণের ফলে প্রোটিন বিপাক বেড়ে যাওয়ায় অস্থির ধাত্রের গঠন সম্পূর্ণ হতে পারে না।

অস্টিওপোরোসিস রোগের বৈশিষ্ট্য :

অস্টিওপোরোসিস রোগের বৈশিষ্ট্য গুলি হল –

i. অস্থির গাঢ়ত্ব কমতে থাকে, আবার সংকটজনক অবস্থায় যদি অতিরিক্ত ক্যালশিয়ামের বা অস্থির উপাদানের পুনঃশোষণ হতে থাকে তবে অস্থিতে সিস্ট দেখা যায়।
ii. অস্থির ভাঙন, বিশেষ করে অগ্রবাহু, সুষুম্নাকাণ্ড, জঙ্ঘা ইত্যাদি স্থানে অস্থির ভাঙন দেখা যায়। অনেক সময় সামান্য আঘাতেই হাড় গুঁড়ো গুঁড়ো হয়ে যায়।
iii. যদিও রক্তে ক্যালশিয়াম ও ফসফেটের অনুপাত স্বাভাবিক থাকে, কিন্তু মূত্রের মাধ্যমে ক্যালশিয়াম ও ফসফেটের নির্গমনের পরিমাণ স্বাভাবিকের তুলনায় বেশি হয় এবং হাইড্রক্সিপ্রোলিন বেশি পরিমাণে মূত্রের মাধ্যমে বেরিয়ে যাওয়ায় অস্থির গঠন ব্যাহত হয়।

অস্টিওপোরোসিস রোগের চিকিৎসা :

i. বিশেষত দুধ জাতীয় খাদ্যদ্রব্য থেকে ক্যালশিয়াম গ্রহণ করা উচিত
ii. হালকা ব্যায়ামের অভ্যাস অনেকাংশে রোগকে প্রতিহত করতে সাহায্য করে।
iii. মেনোপজ বা রজঃনিবৃত্তির পর ইস্ট্রোজেন সহযোগে চিকিৎসা করা উচিত।

আরও পড়ুন :

হরমোন কাকে বলে ? হরমোন সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর

1 thought on “অস্টিওপোরোসিস কি ? অস্টিওপোরোসিস রোগের কারণ, বৈশিষ্ট্য ও চিকিৎসা”