শর্করার কাজ গুলি কি কি

টেলিগ্ৰামে জয়েন করুন

শর্করার কাজ গুলি কি কি

সুপ্রিয় পাঠকবন্ধুরা আমাদের এই নতুন পোষ্টে স্বাগতম , এই পর্বটিতে আমরা শর্করার কাজ সম্পর্কে নিখুঁত ভাবে আলোচনা করেছি, যা আপনাদের জন‍্য খুবই হেল্পফুল হবে।

শর্করা কাকে বলে :

কার্বন, হাইড্রোজেন ও অক্সিজেনের সহযোগে গঠিত যে জৈব যৌগে হাইড্রোজেন ও অক্সিজেনের অনুপাত জলের অনুপাতে থাকে (2 : 1) এবং যা বহু হাইড্রক্সিলমূলক যুক্ত হয়, তাকে কার্বোহাইড্রেট বা শর্করা বলা হয়। অপর একটি সংজ্ঞায় কার্বোহাইড্রেটকে পলিহাইড্রক্সি অ্যালডিহাইড বা কিটোন বলে বর্ণনা করা হয়। শর্করার কাজ গুলি নিম্নে আলোচনা করা হল-

শর্করার কাজ :

কার্বোহাইড্রেট বা শর্করার গুরুত্বপূর্ণ কাজ গুলি হল-

i. সকল জীবে কার্বোহাইড্রেট, শক্তির মজুত ভান্ডার হিসেবে কাজ করে ও বিপাক ক্রিয়ায় সরল শর্করা জারিত হয়ে জীবের প্রয়োজনে শক্তি উৎপন্ন হয়।

ii. উদ্ভিদদের দেহ গঠনে কার্বোহাইড্রেট বিশেষ গুরুত্বপূর্ণ। কোশপ্রাচীর ও অন্তঃকোশীয় ধাত্র প্রভৃতিতে কার্বোহাইড্রেটই প্রধান বস্তু।

iii. জীবজগতে কার্বোহাইড্রেটই প্রাথমিক ও প্রধান পুষ্টি দ্রব্য আর এর থেকে বিশেষ বিপাক ক্রিয়ায় প্রোটিনের অ্যামাইনো অ্যাসিড বা ফ্যাট জাতীয় বস্তু তৈরি হতে পারে।

iv. কোশীয় গঠনে গ্লাইকোক্যালিক্স কার্বোহাইড্রেট দিয়ে তৈরি হয়।

v. যে-কোনো জীবে জিন বস্তু DNA অথবা নিউক্লিক অ্যাসিড RNA গঠনে রাইবোজ সুগার অনন্য উপাদান।

vi. নিষেকে সাহায্যকারী আক্রোজোম অন্তর্গত পদার্থ প্রধানত গ্লাইকোপ্রোটিন। তা ছাড়া ফার্টিলাইজেশন পর্দা সৃষ্টিতে গ্লাইকোপ্রোটিনের বিশেষ ভূমিকা আছে।
vii. প্রতিটি নিউক্লিওটাইডের গঠনে রাইবোজ সুগার থাকে।

viii. মানুষের ক্ষেত্রে রক্তশ্রেণির বিভিন্ন অ্যান্টিজেনগুলি শর্করা থেকে উৎপন্ন হয়।

ix. শর্করা প্রোটিনের সাথে যুক্ত হয়ে গ্লাইকোপ্রোটিন তৈরি করে। আর কোশে গ্লাইকোপ্রোটিন নানারকম কাজ করে। উৎসেচক, হরমোন, বাহক প্রোটিন, গঠন প্রোটিন, গ্রাহক প্রভৃতিতে গ্লাইকোপ্রোটিনের ভূমিকা লক্ষ করা যায়। কোলাজেন, ফাইব্রিনোজেন, থাইরোট্রপিন, ফাইব্রোনেকটিন, ইমিউনোগ্লোবিন প্রভৃতি বিভিন্ন রকমের গ্লাইকোপ্রোটিন।

x. প্রাণী কোশ-অন্তর্বর্তী স্থানের হায়ালিউরোনিক অ্যাসিড ও রক্ততঞ্চনরোধী হেপারিন মিউকোপলিস্যাকারাইড জাতীয় পদার্থ।

xi. অনেক অমেরুদণ্ডী প্রাণীদের (যেমন, পতঙ্গ ও ক্রাস্টেসিয়া প্রাণী) দেহে যে কাইটিন থাকে তা N-অ্যাসেটাইল গ্লুকোস্যামাইন দিয়ে তৈরি।

xii. আমাদের দেহে পুষ্টির ক্ষেত্রে সেলুলোজের বিশেষ সহযোগিতা থাকে।

আরও পড়ুন : 

কার্বোহাইড্রেট কাকে বলে কার্বোহাইড্রেটের গঠন, উৎস, শ্রেণীবিভাগ, কাজ, পুষ্টিগত গুরুত্ব ও চাহিদা ?

Leave a Comment