রাধাকান্ত দেব সম্পর্কে কি জান ?

টেলিগ্ৰামে জয়েন করুন

রাধাকান্ত দেব সম্পর্কে কি জান ?

সুপ্রিয় ছাত্র ছাত্রীরা আজকের এই পর্বটিতে আমরা রাধাকান্ত দেব সম্পর্কে বিস্তৃত আলোচনা করব। চলুন দেখে নেওয়া যাক আজকের বিস্তৃত আলোচনাটি।

রাজা রাধাকান্ত দেব :

ভূমিকা : রাজা রাধাকান্ত দেব ( 1784-1867 খ্রি.) ছিলেন বাংলার নবজাগরণের ‘ যুগের অন্যতম বিতর্কিত চরিত্র । কারণ , তিনি একদিকে রক্ষণশীল হিন্দুসমাজের নেতৃত্ব দিয়েছেন , অন্যদিকে আধুনিক পাশ্চাত্য শিক্ষার প্রসারে কাজ করেছেন।

1. প্রথম জীবন : রাজা রাধাকান্ত-দেব অল্প বয়সেই সংস্কৃত , ফারসি , আরবি , ইংরেজি প্রভৃতি ভাষায় দক্ষতা অর্জন করেন । তিনি প্রথম জীবনে ইস্ট ইন্ডিয়া কোম্পানির মুনশি ছিলেন । ওয়ারেন হেস্টিংস এবং লর্ড ওয়েলেসলির অধীনে আন্তরিকতার সঙ্গে কাজ করে তিনি ‘ মহারাজ ’ উপাধি লাভ করেছিলেন।

2. শিক্ষার প্রসারে ভূমিকা : বাংলায় আধুনিক পাশ্চাত্য শিক্ষার প্রসারে রাধাকান্ত দেব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। হিন্দু কলেজ প্রতিষ্ঠায় (1817 খ্রি.) তাঁর সক্রিয় ভূমিকা ছিল। তিনি নারীশিক্ষার প্রসারেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

3. রক্ষণশীল সমাজের দায়িত্ব : রাধাকান্ত-দেব ছিলেন উনিশ শতকে কলকাতায় রক্ষণশীল হিন্দুসমাজের অন্যতম নেতা । তিনি ‘ গৌড়ীয় সমাজ ’ (1823 খ্রি.) – এর কর্মসমিতির সদস্য হিসেবে নিযুক্ত হন।

4. সংস্কারের বিরোধিতা : রামমোহন রায়ের ধর্মসংস্কার শুরু হলে রাধাকান্ত- দেব তার বিরুদ্ধে প্রচার চালান। তিনি সতীদাহপ্রথা সম্পর্কে রামমোহন রায়ের বক্তব্যের বিরোধিতা করেন। তিনি ইয়ং বেঙ্গল গোষ্ঠীর চিন্তাধারা এবং বিদ্যাসাগরের বিধবাবিবাহ, বহুবিবাহ রদ করার আন্দোলনেরও বিরোধিতা করেন।

5. লেখকসত্তা : রাধাকান্ত দেব ‘ সম্বাদ প্রভাকর ’ পত্রিকায় বিভিন্ন বিষয়ে প্রবন্ধ লেখেন । সংস্কৃত ভাষায় লেখা তাঁর ‘ শব্দকল্পদ্রুম ’ (1815 খ্রি.) একটি উল্লেখযোগ্য অভিধান গ্রন্থ। এ ছাড়া তিনি ‘ বাংলা শিক্ষাগ্রন্থ ’ (1821 খ্রি.) ও ‘ সংক্ষিপ্ত বাংলা শিক্ষাগ্রন্থ ‘ (1827 খ্রি.) নামে আরও দুটি গ্রন্থ রচনা করেন।

6. সম্মান প্রাপ্তি : রাধাকান্ত দেব রয়্যাল এশিয়াটিক সোসাইটি – সহ কয়েকটি ইউরোপীয় প্রতিষ্ঠান থেকে সম্মানিত হন। ব্রিটিশ সরকার তাঁকে ‘ স্যার ’ উপাধি দেন।

মূল‍্যায়ন : দীর্ঘদিন রক্ষণশীল হিন্দু সমাজপতির পদে সম্মানিত হওয়ার পর তিনি ১৮৬৭ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন।

আরও পড়ুন : 

বিজয়কৃষ্ণ গোস্বামী সম্পর্কে কি জান

লালন ফকির সম্পর্কে কি জান

Leave a Comment