প্লাস্টিড কাকে বলে ? প্লাস্টিডের অবস্থান, গঠন এবং কাজ

টেলিগ্ৰামে জয়েন করুন

প্লাস্টিড কাকে বলে ? প্লাস্টিডের অবস্থান, গঠন এবং কাজ

প্লাস্টিড কাকে বলে – What Are Plastids : প্লাস্টিড হল দ্বি একক পর্দাযুক্ত যেটি মূলত উদ্ভিদ এবং শৈবালের কোষে পাওয়া যায়। আজকে আমাদের আলোচনার বিষয় হলো প্লাস্টিড কাকে বলে এবং প্লাস্টিডের গঠন, অবস্থান এবং কাজ সম্পর্কে।

প্লাস্টিড কাকে বলে :

উদ্ভিদকোশের সাইটোপ্লাজমে বিক্ষিপ্তভাবে ছড়ানো , দ্বি – একক পর্দাবেষ্টিত ছোটো ছোটো গোলাকার বা ডিম্বাকার বর্ণযুক্ত বা বর্ণহীন যে কোশীয় অঙ্গাণু উদ্ভিদের বর্ণ গঠনে , সালোকসংশ্লেষ ও খাদ্য সঞ্চয়ে অংশগ্রহণ করে , তাদের মূলত প্লাস্টিড বলে।

Read More : মাইটোকন্ড্রিয়া কাকে বলে 

প্লাস্টিড এর অবস্থান :

সমস্ত উদ্ভিদকোশে প্লাস্টিড থাকে। এ ছাড়া , কতকগুলি নিম্নশ্রেণির প্রাণীদেহে প্লাস্টিড দেখা যায়।

প্লাস্টিডের গঠন :

প্লাস্টিড দ্বিএকক পর্দাবেষ্টিত কোশীয় অঙ্গাণু। রঙ্গক পদার্থের উপস্থিতি অনুযায়ী এদের প্রধানত তিন ভাগে ভাগ করা যায় যথা- ক্লোরোপ্লাস্ট , ক্রোমোপ্লাস্ট এবং লিউকোপ্লাস্টিড।

1.ক্লোরোপ্লাস্ট : এটি ক্লোরোফিল নামক সবুজ রঙ্গকযুক্ত প্লাস্টিড। দুটি পুরু একক পর্দাবেষ্টিত ক্লোরোপ্লাস্টের মধ্যে রাইবোজোম ও উৎসেচকপূর্ণ স্ট্রোমা বা ধাত্র থাকে। ধাত্র বা স্ট্রোমার মধ্যে চাকতির মতো অংশ রয়েছে। চাকতির মতো এক একটি অংশকে থাইলাকয়েড বলে। এই থাইলাকয়েডের ভিতরে ক্লোরোফিল থাকে। যখন কয়েকটি থাইলাকয়েড একটি স্তরে সজ্জিত হয় তখন তাকে গ্রানা বলে।

2. ক্রোমোপ্লাস্ট : এটি সবুজ বাদে অন্য বর্ণের রঙ্গকযুক্ত প্লাস্টিড। এদের ধাত্রে নানা বর্ণের রঙ্গক পদার্থ দেখা লক্ষ‍্য করা যায় । যেমন— হলদে রঙের জ্যান্থ্রোফিল , কমলা রঙের ক্যারোটিন , লাল রঙের ফাইকোএরিথ্রিন , নীলাভ – সবুজ রঙের ফাইকোসায়ানিন ইত্যাদি। ক্রোমোপ্লাস্ট দ্বি – একক পর্দাবেষ্টিত , গোলাকার , দণ্ডাকার বা তারকাকার হয়।

3. লিউকোপ্লাস্টিড বা বর্ণহীন প্লাস্টিড : এটি মূলত খাদ্য সঞ্চয়কারী , রঙ্গকবিহীন অর্থাৎ , বর্ণহীন প্লাস্টিড। লিউকোপ্লাস্ট দ্বি – একক পর্দাবেষ্টিত। এটি গোলাকার , ডিম্বাকার , দণ্ডাকার প্রভৃতি আকৃতিবিশিষ্ট হয়। খাদ্য সঞ্চয়ের ভূমিকা অনুযায়ী এরা মূলত তিন প্রকার , যথা- অ্যামাইলোপ্লাস্ট ( শ্বেতসার সঞ্চয়কারী ) , প্রোটিনোপ্লাস্ট ( প্রোটিন সঞ্চয়কারী ) ও এলাইওপ্লাস্ট ( ফ্যাট সঞ্চয়কারী )।

প্লাস্টিডের কাজ বা বৈশিষ্ট্য :

1. ক্লোরোপ্লাস্ট : ক্লোরোপ্লাস্ট সূর্যালোক শোষণ করে এবং সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় সাহায্য করে। এটি সালোকসংশ্লেষ প্রতির মাধ্যমে বায়ুর কার্বন ডাইঅক্সাইডকে আবদ্ধ করে শর্করাজাতীয় খাদ্য তৈরি করে।

2. ক্রোমোপ্লাস্ট : ক্রোমোপ্লাস্ট ফুল এবং ফলকে বর্ণময় করে। এ ছাড়া , পরোক্ষভাবে পরাগ সংযোগে সাহায্য করে।

3. লিউকোপ্লাস্ট : লিউকোপ্লাস্ট শ্বেতসার , প্রোটিন এবং লিপিডজাতীয় খাদ্যবস্তু সঞ্চয় করে।

আরও পড়ুন : 

মাইটোকন্ড্রিয়া কাকে বলে ? অবস্থান, গঠন এবং কাজ 

নিউক্লিয়াস কাকে বলে ? অবস্থান, গঠন এবং কাজ 

1 thought on “প্লাস্টিড কাকে বলে ? প্লাস্টিডের অবস্থান, গঠন এবং কাজ”

Leave a Comment