হেপাটাইটিস কি ? এই রোগের লক্ষণ ও কারণ

হেপাটাইটিস কি ? এই রোগের লক্ষণ ও কারণ

হেপাটাইটিস কি : হেপাটাইটিস হল একটি লিভারের রোগ যা বিভিন্ন কারণের ফলে সংঘঠিত হয়। আজকের এই পর্বটিতে আমরা আলোচনা করবো হেপাটাইটিস কি এবং হেপাটাইটিসের লক্ষণ ও কারণ সম্পর্কে।

হেপাটাইটিস কি :

হেপাটাইটিস হল যকৃৎ বা লিভারের প্রদাহজনিত একটি মারাত্মক ব্যাধি। এটি মুখ্যত ভাইরাসঘটিত রোগ । তবে ভাইরাস ছাড়া অন্য কারণেও হেপাটাইটিস হতে পারে । ভাইরাস ঘটিত হেপাটাইটিস বিভিন্ন ধরনের হয় , যথা— হেপাটাইটিস A, B, C, D, E ইত্যাদি । এর মধ্যে হেপাটাইটিস B হল DNA ভাইরাসঘটিত রোগ। অন্যগুলি RNA ভাইরাসঘটিত রোগ । হেপাটাইটিস B- কে সিরাম হেপাটাইটিসও বলে । হেপাটাইটিস A এবং E হল খাদ্য ও জলবাহিত রোগ ।

হেপাটাইটিস রোগের লক্ষণ :

হেপাটাইটিস রোগের লক্ষন গুলি হল-

1. প্রবল জ্বর, মাথায় যন্ত্রণা, ক্লান্তিভাব, দুর্বলতা।

2. ক্ষুধামান্দ্য ও বমি বমি ভাব।

3. সংক্রমণের এক সপ্তাহ পর থেকে ঘন হলদে রঙের মূত্র এবং সাদা মল নির্গত হয়।

4. বিলিরুবিন বেড়ে যায়, গায়ের রং হলদে হয়ে যায় (জন্ডিস)।

5. মূত্রের বর্ণ গাঢ় হলদে হয় ।

6. যকৃতে প্রদাহ হয়।

হেপাটাইটিস কি কারনে হয় :

হেপাটাইটিস রোগ সংক্রমণের কারণ গুলি হল-

1. হেপাটাইটিস আক্রান্ত ব্যক্তির রক্ত সুস্থ ব্যক্তির শরীরে গেলে ওই সুস্থ ব্যক্তিও হেপাটাইটিস রোগে আক্রান্ত হয়।

2. হেপাটাইটিস রোগের জীবাণু জল বা খাদ্য দ্বারা বাহিত হয়ে সুস্থ শরীরে প্রবেশ করে , এই রোগ সংক্রামিত করে।

3. সংক্রামিত জলের মাধ্যমেও হেপাটাইটিস A ও E ছড়ায়।

4. সংক্রামিত ব্যক্তির সাথে যৌন সম্পর্কে এই রোগ (হেপাটাইটিস A , B) সংক্রামিত হয়।

5. সংক্রামিত ছুঁচ ব্যবহারে , মায়ের দেহ থেকে গর্ভস্থ সন্তানের দেহে এই রোগ  (হেপাটাইটিস B) সংক্রামিত হয়।

আরও পড়ুন : কমিউনিটি কি ?