বিশেষ মানসিক ক্ষমতা কাকে বলে এবং বৈশিষ্ট্য

টেলিগ্ৰামে জয়েন করুন

বিশেষ মানসিক ক্ষমতা কাকে বলে এবং বৈশিষ্ট্য

বিশেষ মানসিক ক্ষমতা কাকে বলে : আজকের এই পর্বটিতে আমরা শেয়ার করতে চলেছি বিশেষ মানসিক ক্ষমতা কাকে বলে এবং বিশেষ মানসিক ক্ষমতার বৈশিষ্ট্য সম্পর্কে।

বিশেষ মানসিক ক্ষমতা কাকে বলে :

মনোবিদ স্পিয়ারম্যান তাঁর দ্বি উপাদান তত্ত্বে সাধারণ মানসিক ক্ষমতার সঙ্গে বিশেষ মানসিক ক্ষমতার কথাও উল্লেখ করেছেন। যে কোনো একটি কাজ সাফল্যের সঙ্গে করতে শুধু সাধারণ মানসিক ক্ষমতাই যথেষ্ট নয়, সেখানে আর এক ধরনের ক্ষমতার প্রয়োজন। এই দ্বিতীয় ক্ষমতাই হল বিশেষ মানসিক ক্ষমতা বা ( SMA ) Special Mental Ability । এই বিশেষ ক্ষমতাকে তিনি বিশেষ উপাদান বা সংক্ষেপে ‘ S ‘ বলেছেন। বিশেষ ক্ষমতার সংজ্ঞা প্রসঙ্গে বলা যায় এটি এমন ক্ষমতা যা কোনো নির্দিষ্ট কাজ করতে সাধারণ মানসিক ক্ষমতার সহযোগী হিসেবে ক্রিয়াশীল হয়।

বিশেষ মানসিক ক্ষমতার বৈশিষ্ট্য :

বিশেষ মানসিক ক্ষমতার গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য গুলি হল-

1. জন্মগত ও অর্জিত : কোনো কোনো মনোবিদের ধারণা হল ব্যক্তি জন্মগতসূত্রে বিশেষ মানসিক ক্ষমতার অধিকারী হয়। আবার অনেকের মতে শিখনের মাধ্যমে এই ক্ষমতা অর্জিত হয়।

2. সাধারণ মানসিক ক্ষমতার গুরুত্ব : বিশেষ মানসিক ক্ষমতা সাধারণ মানসিক ক্ষমতার সহযোগী হিসেবে ক্রিয়াশীল হয়। এককভাবে এই ক্ষমতা কাজ করে না।

3. বিশেষধর্মী : কোন নির্দিষ্ট কাজ সম্পন্ন করার জন্য নির্দিষ্ট বিশেষ মানসিক ক্ষমতার প্রয়োজন। অঙ্ক করার জন্য অঙ্কের বিশেষধর্মী মানসিক ক্ষমতার প্রয়োজন। ওই ক্ষমতা অন্য কোনো কাজে প্রয়োজন হয় না।

4. একটি ব্যক্তি বিভিন্ন বিশেষ মানসিক ক্ষমতার অধিকারী : একজন ব্যক্তি একাধিক বিশেষ মানসিক ক্ষমতার অধিকারী হতে পারে  যেমন- সে ভালো গান গায় , সে অনেক সময় ভালো কবিতাও বলতে পারে।

পড়ুন : স্মৃতি কি ? 

5. সংখ্যা : ধারণাগতভাবে বিশেষধর্মী মানসিক ক্ষমতা অসংখ্য। প্রকৃত অর্থে যত রকমের বৌদ্ধিক কাজ আমরা চিন্তা করতে পারি, তত সংখ্যক বিশেষধর্মী মানসিক ক্ষমতা থাকা আবশ্যক।

6. পরস্পরনিরপেক্ষ : বিশেষ ক্ষমতাগুলি পরস্পর পরস্পরের নিরপেক্ষ হয়। এই জন্যই এদের মধ্যে সহসম্পর্কের মান শূন্য বা খুব কম।

7. কর্মসম্পাদনে একাধিক সংখ্যায় প্রয়োজনীয় : কোনো একটি কাজ করার জন্য একাধিক বিশেষ মানসিক ক্ষমতার প্রয়োজন হতে পারে। অধিকাংশ ক্ষেত্রেই বিশেষ করে জটিল কাজে একাধিক বিশেষ মানসিক ক্ষমতার প্রয়োজন হয়।

আরও পড়ুন :

সাধারণ মানসিক ক্ষমতা কাকে বলে এবং বৈশিষ্ট্য

Leave a Comment